মুখের চর্বি কমানোর ৮টি ব্যায়াম

সবার মুখের গঠন একই রকম না। শরীরের ওজন কম হওয়া সত্ত্বেও আপনার যদি মনে হয় আপনার শরীরের অন্যান্য অংশের তুলনায় মুখে চর্বির পরিমাণ বেশি তাহলে হতাশ হবেন না।খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আর কিছু ব্যায়াম আপনার চেহারাই বদলে দিতে পারবে। জেনে নিন কোন ধরণের ব্যায়াম আপনার মুখের চর্বি কমাতে পারবে-

১। একটা আঙ্গুল মুখের ভিতরে ঢুকিয়ে যত জোড়ে সম্ভব চুষুন। ১ -১০ গুনতে যত সময় লাগে ততক্ষন চুষুন। এবার আস্তে আস্তে মুখ থেকে বের করে নিন। দিনে অন্তত দুইবার ১০ বার করবেন।

২। গভীর নিশ্বাস নিয়ে মুখের মধ্যে বাতাস ঢুকিয়ে ৫ সেকেন্ড অপেক্ষা করুন। এবার বাতাস মুখের ডান পাশে নিয়ে ৫ সেকেন্ড অপেক্ষা করুন, এরপর মুখের বাম পাশে নিয়ে ৫ সেকেন্ড থাকুন। শ্বাস ছেড়ে দিয়ে আবার একই ভাবে এটি পুনরাবৃত্তি করুন ৩ বার। গালের চর্বি কমবে এই ব্যায়াম করলে।

৩। মুখ বন্ধ করে হাসুন ও দুই ঠোট লাগিয়ে হাসি যত পারেন প্রশস্ত করুন। ১০ সেকেন্ড থাকুন। এরপর কিছুক্ষণ বিরতি নিন। ১০ বার পুনরাবৃত্তি করুন। এতেও গালের চর্বি কমবে।

৪। দাত বের করে দৃঢ়ভাবে চেপে ধরুন ও হাসুন ৫ সেকেন্ড। এরপর ঠোট কুঞ্চিত করে আবার ব্যায়ামটি ৩ বার পুনরাবৃত্তি করুন।

৫। সোজা হয়ে বসুন ও নিচের চোয়াল নামিয়ে বাইরের দিকে ঠেলুন। এ সময় আপনি কান থেকে দুই গালে একটি টান অনুভব করবেন। ১০ সেকেন্ড এভাবে থাকার পর চোয়াল ভিতরের দিকে টেনে নিয়ে ১০ সেকেন্ড থাকুন। ৬ বার পুনরাবৃত্তি করুন।

৬। মুখ বন্ধ করে ঠোটের চারপাশে ঘরির কাটার দিকে জিহ্বা হাল্কা জোর দিয়ে ঘুরান। ৫ বার ঘুরানো হলে ঘরির কাটার বিপরীত দিকে ৫ বার ঘুরান। ৩ বার পুনরাবৃত্তি করুন। ঠোটের চারপাশ আরো সুন্দর হবে এবং চোয়ালের চারপাশে চর্বি কমে যাবে।

৭। সিলিং এর দিকে তাকিয়ে ঠোট ফোলান। এভাবে ১ মিনিট থাকুন। দিনে ২ বার করুন। গলার নিচের চর্বি কমবে এই ব্যায়াম করলে।

৮। উপরে উল্লেখিত ব্যায়াম গুলো থেকে যেকোন ১/২ টি ব্যায়াম ২ মাস নিয়মিত করুন। সাথে খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনুন। যেমন-

চিপস, জাঙ্ক ফুড, বাইরের খাবার কম খান ও সব্জী বেশি করে খান।
খাসি ও গরুর মাংস খাওয়া থেকে বিরত থাকুন।
দিনে অন্তত ৮ গ্লাস পানি পান করুন।

প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাটার অভ্যাস করুণ। এসব করে কোন লাভ না হলে ভালো কোন ডাক্তারের পরামর্শ নিন।

2 comments

  1. khub sundar idea
    wish you all are wellth

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *