যেসব বদভ্যাসের কারণে ত্বকে বলিরেখা হয়

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্বাভাবিক নিয়মেই মুখের ত্বক কিছুটা কুঁচকে যায়, একেই বলে বলিরেখা। তবে বয়স বৃদ্ধি ছাড়াও দৈনন্দিন জীবনের কিছু বাজে অভ্যাসের কারণে কম বয়সেই ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। বলিরেখা পড়ার কিছু কারণ সম্পর্কে জানানো হয়।


ধূমপান –
ধুমপান বলিরেখা পড়ার অন্যতম কারণ। সাধারণত যারা নিয়মিত ধুমপান করেন তাদের ত্বকে অন্যদের তুলনায় খুব দ্রুত বলিরেখা পড়ে। তাই ত্বককে সুন্দর রাখতে চাইলে ধুমপান না করাই ভালো।

মিষ্টি জাতীয় খাবার –
অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবারের প্রতি দুর্বলতা ত্বকে বলিরেখা পড়ার কারণ হয়ে দাঁড়াতে পারে। ওজন বাড়ানোর পাশাপাশি ত্বকেও ক্ষতিকর প্রভাব ফেলে। চিনিজাতীয় খাবার ত্বকের প্রোটিনকে ক্ষতিগ্রস্ত করে। তাই ত্বকের আদ্রতা ও নমনীয়তা কমে যায় ও ত্বকে বলিরেখা Wrinkles on the skin পড়ে। তাই মিষ্টিজাতীয় খাবার খাওয়ার ব্যাপারে লাগাম টানতে হবে।

অ্যালকোহল –
অ্যালকোহল ত্বকের আদ্রতা কমিয়ে ত্বককে শুষ্ক করে ফেলে। যদি রাতে অ্যালকোহল গ্রহণ করা হয় তাহলে পরদিন সকালে ত্বক দেখতে শুষ্ক দেখাবে। তাছাড়া অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের কারণে ত্বকের ‘ইলাস্টিসিটি’ কমে যায়, তাই ত্বকে সহজেই বলিরেখা পড়ে। তাছাড়া অ্যালকোহল শরীরের ভিটামিন এ’র পর্যাপ্ততার উপর ক্ষতি সাধন করে। ভিটামিন এ ত্বকের অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। তাই অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের ফলে ত্বকে বলিরেখা পড়তে পারে বয়সের আগেই।

চুইং গাম –
অনেকেরই সারাদিন চুইং গাম চিবানোর অভ্যাস আছে। তবে দীর্ঘদিন ত্বকের তারুণ্য ধরে রাখতে চাইলে এই অভ্যাস ত্যাগ করতে হবে। কারণ অতিরিক্ত চুইং গাম চিবানোর কারণে নিচের চোয়ালের আশপাশে বলিরেখা পড়ে যেতে পারে।

ঠিক ভাবে মেইকআপ না তোলা –
মেইকআপ করার পর সেটি সঠিকভাবে পরিষ্কার করাও জরুরি। কারণ রাতে ঘুমানোর আগে ত্বকে যদি মেইকআপ থাকে তাহলে তা ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। মেইকআপ ত্বকের লোমকূপ ও কোলাজেন-কে ক্ষতিগ্রস্ত করে এবং ত্বকের ভারসাম্যতা নষ্ট করে। ফলে ত্বকে ভাজ পড়া এবং বুড়িয়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। তাই মেইকআপ করার পর ঘুমানোর আগে তা সঠিকভাবে পরিষ্কার করলে ত্বকে ভাঁজ পড়ার প্রবণতা কমবে।

মেকআপের সময় ত্বক টানা –
মেকআপ করার সময় গালে অতিরিক্ত ঘষামাজা করা হলে এবং ত্বকে যদি অনিয়মিত টান পড়ে তাহলে ত্বকে সময়ের আগেই বলিরেখা পড়তে পারে। তাই বলিরেখা এড়াতে হালকাভাবে মেকআপ করাই ভালো।

সানস্ক্রিন না লাগানো –
সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের কোলাজেন ভেঙে ত্বকে বলিরেখা ফেলে। বলিরেখা এড়াতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

ঘুমানোর ধরন –
অনেকেই ঘুমানোর সময় গালের উপর ভর দিয়ে ঘুমান। এতে ত্বকে দ্রুত বলিরেখা পড়তে পারে। এই সমস্যা এড়াতে সার্টিন কাপড়ের বালিশের কাভার ব্যবহার করা ভালো। এছাড়া চিত হয়ে ঘুমালে ত্বকে শোয়ার কারণে বলিরেখা পড়ার সম্ভাবনা কমে।