যে ৬টি খাবার যা ত্বকের পক্ষে ক্ষতিকারক

খাদ্য যেমন শরীরের উপকারি, তেমনই সমান ভাবে অপকারিও। কারণ বিভিন্ন ধরনের খাবার যেমন আপনাকে উজ্জ্বল ত্বকের অধিকারী করে তুলতে পারে, ঠিক তেমনই অনায়াসেই ত্বক খারাপও করে দিতে সক্ষম। ঠিক তেমনই অতরিক্ত তেল খাওয়ার ফলে মুখে ব্রণ হতে পারে। আবার অতিরিক্ত কার্বোহাইড্রেট জাতীয় খাবার ত্বকের ওপর বলিরেখা সৃষ্টি করতে সক্ষম। তাই এবার এক ঝলকে দেখে নিন কোন কোন খাবার আপনার ত্বক এবং শরীরে উভয়ের ওপরেই খারাপ প্রভাব ফেলে…১. লবন :
যদি আপনার চোখের তলায় কালি এবং মুখ অতিরিক্ত ফোলা দেখায় তাহলে বুঝবেন এর জন্য দায়ী কিন্তু নুন। খাবারের সঙ্গে অতিরিক্ত সোডিয়াম খাওয়ার ফলে চোখের তলায় কালি পরে যায়। এমনকি ভালো ঘুম হওয়ার পরেও মুখে ক্লান্তির ছাপ লেগেই থাকে। তাই খাবারের সঙ্গে অতিরিক্ত নুন না খাওয়াই ভালো।

২. অ্যালকোহল :
অল্প পরিমাণে অ্যালকোহল খেলে কোনও ক্ষতি হয় না। কিন্তু অ্যালকোহলের পরিমাণ বেশি হয়ে গেলে শরীরের সঙ্গে ত্বকও ক্ষতিগ্রস্থ হয়। যেমন অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল খেলে ডিহাইড্রেশন হতে পারে। যার জন্য ত্বকে বলিরেখা সহ ত্বক রুক্ষ হয়ে যায়। এমনকি ব্রণের সমস্যাও acne problem দেখা দিতে পারে। তাই রোজ অ্যালকোহল না খাওয়াই ভালো।

৩. কার্বোহাইড্রেট :
অতিরিক্ত কার্বোহাইড্রেট শরীরের পক্ষে খুবই খারাপ। যেমন ধরুন, পাঁউরুটি, লজেন্স, পাস্তা, সোডা প্রভৃতি খাবার শরীরের পক্ষে খুবই খারাপ।

৪. কফি :
কফি খেলে ক্লান্তি দূর হয় ঠিকই। কিন্তু জানেন অতিরিক্ত কফি খাওয়ার ফলে আপনার শরীরে স্ট্রেস হরমোনের আধিক্য ঘটে। যার ফলে ডিহাইড্রেশন এবং বলিরেখার সমস্যা দেখা দেয়।

৫. চিনি :
সকলেই হয়ত যানেন, অতিরিক্ত চিনি শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। খুব বেশি পরিমাণে চিনি খেলে শরীরে কোষের আধিক্য ঘটতে দেয় না। যার ফলে কোষের ক্ষতি হয়।

৬. ফ্যাট জাতীয় খাবার :
সব ধরনের ফ্যাট কখনওই মোটা হতে সাহায্য করে না। শরীর এবং ত্বক ভালো রাখার জন্য অবশ্যই ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড জাতীয় খাবার খাওয়া খুব জরুরি। কারণ এই ফ্যাটি অ্যাসিড বলিরেখা, রুক্ষ ত্বক skin প্রভৃতির হাত থেকে ত্বককে রক্ষা করে। যার জন্য ওয়ালনাট, সয়াবিন, মাছ প্রভৃতি খাবার অত্যন্ত জরুরি।

→ লেখাটি ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করুন শেয়ার করতে এখানে ক্লিক করুন

মডেলঃ অভিনেত্রী বিদ্যা সিনহা মিম
ছবিটি ইন্টারনেট হতে সংগৃহীত