যে ৭টি খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে

বয়স বৃদ্ধির সাথে সাথে বিভিন্ন কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কারণে খুব সহজে জ্বর, ঠান্ডা, কাশিতে আক্রান্ত হয়ে পড়ে। সামান্য রোগেই immunity তারা কাতর হয়ে যান। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য প্রয়োজন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। কিছু খাবার আছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।
shajghor_Food immunity১। সাইট্রাস ফল
টক জাতীয় ফল ঠান্ডা সর্দি কাশি দূর করতে বেশ কার্যকর। ভিটামিন সি রক্তে অনুচক্রিকা উৎপাদনে সাহায্য করে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা immunity বৃদ্ধি করে দেয়। কমলা, লেবু, জাম্বুরা ইত্যাদি ভিটামিন সি সমৃদ্ধ ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ভূমিকা রাখে।

২। টকদই
টকদইয়ে ভাল কিছু ব্যাকটেরিয়া রয়েছে যা দেহের জীবাণু দূর করতে সাহায্য করে। American Journal of Clinical Nutrition এর মতে নিয়মিত টকদই খাওয়ার ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এর ভিটামিন ডি প্রাকৃতিক প্রতিরোধক হিসেবে কাজ করে।

৩। রসুন
ভেষজ গুণের রাজা হল রসুন।  রসুনে রয়েছে অ্যালিকিন যা ব্যাকটেরিয়া, ভাইরাস ও ফাঙ্গাসের বিরুদ্ধে লড়ে। নিয়মিত রসুন গ্রহণ  আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে immunity বাড়িয়ে দেবে দ্বিগুণ।

৪। কাঠবাদাম
কাঠবাদামে রয়েছে ভিটামিন ই যা খুবই শক্তিশালী একটি অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ঠাণ্ডার সমস্যা ও কাশি প্রতিরোধ করে। এর স্বাস্থ্যকর ফ্যাট শরীরে শক্তি প্রদান করে রোগ প্রতিরোধের ক্ষমতা বজায় রাখে এবং ক্ষতিকর বিভিন্ন উপাদান থেকে রক্ষা করে।

৫। পালংশাক
পালংশাকে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও আয়রন। আয়রন এমন একটি খনিজ উপাদান যা লোহিত রক্তকণিকা উত্‍পাদনের জন্য জরুরি তো বটেই, এটা রক্তস্বল্পতাও প্রতিরোধ করে। পাশাপাশি রোগ প্রতিরোধের immunity কোষ বৃদ্ধির জন্যেও এটা জরুরি।

৬। হলুদ
রান্নায় বহুল ব্যবহৃত মশলা হলুদ বিভিন্ন রোগ প্রতিরোধে immunity সাহায্য করে। এর অ্যান্টি ইনফ্লামেনটরি উপাদান অস্টিওআর্থ্রাইটিস এবং রিউমাটয়েড আর্থ্রাইটিস রোধে সাহায্য করে। এক গবেষণায় দেখা গেছে হলুদ পেশী ব্যথা, এমনকি জ্বর সারাতে সাহায্য করে।

৭। আদা
ঠান্ডা, কাশি, গলা ব্যথা দূর করতে আদা বেশ কার্যকর। প্রাচীনকাল থেকে এটি প্রাকৃতিক ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এই আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও ভূমিকা রাখে। আদা দীর্ঘমেয়াদি ব্যথা এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

লিখেছেন- নিগার আলম
তথ্যসুত্রঃ প্রিয়.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *