রাগ নিয়ন্ত্রণ করার সহজ ৭টি কৌশল

প্রচলিত আছে ‘রেগে গেলেন তো হেরে গেলেন’। কথাটি সত্য। রাগ মানুষের স্বাভাবিক একটি অনুভূতি। রাগ নেই এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কিন্তু অতিরিক্ত রাগের কারণে নিজের কিংবা অন্যের ক্ষতি করার মত পরিস্থিতি সৃষ্টি হতে পরে। তাই সময় থাকতে রাগ নিয়ন্ত্রণ করুন। আসুন জেনে নিই, রাগ নিয়ন্ত্রণ করার কার্যকরী কিছু কৌশল।

১। বলার আগে একবার ভাবুন
রাগান্বিত অবস্থায় কোন কথা বলার আগে একবার ভাবুন। আপনি কি বলতে যাচ্ছেন। কথা বলা সহজ কিন্তু এমন কোন কথা বলবেন না যার জন্য আপনাকে পরবর্তীতে অনুতপ্ত হতে হয়।

২। ১ থেকে ১০ পর্যন্ত গুনুন
১ থেকে ১০ পর্যন্ত গোনা কেবল বাচ্চাদের কাজ নয় বরং এখন থেকে এটি আপনারও কাজ। কারণ ১ থেকে ১০ পর্যন্ত গণনা করলে রাগ কমে যায় অনেকটাই। হঠাৎ করে রেগে anger গেলে মনে মনে প্রথমে ১ থেকে ১০ গুনুন। এরপর আবার উল্টো দিক থেকে অর্থাৎ ১০ থেকে ১ গুনুন।

৩। কিছুক্ষণ ব্যায়াম করুন
শারীরিক পরিশ্রম রাগ কমাতে সাহায্য করে। আপনি যখন অনেক রেগে যাবেন, বের হয়ে যান হাঁটতে বা দৌড়াতে। কিংবা এমন কিছু শারীরিক কাজ করুন যা আপনার মনযোগ রাগ anger থেকে অন্য কিছুতে চলে যায়।

৪। কথা বন্ধ রাখুন কিছুক্ষণ
যার কারণে আপনি রেগে গিয়েছেন তার সাথে কথা বা তর্কে না জড়িয়ে কথা বন্ধ করে রাখুন কিছুক্ষণ। তাহলে কিছুক্ষণ পর এমনিতেই রাগ কমে যাবে। ফলে চিৎকার চেঁচামেচির মত পরিস্থিতির সৃষ্টি হবে না। তাই রাগ করলে কারো সাথে কথা না বলে চুপ চাপ নিজের রুমে বসে থাকুন।

৫। বসে পড়ুন
দাঁড়িয়ে থাকা অবস্থায় যদি হঠাৎ করে প্রচন্ড রাগ anger উঠে যায় তাহলে বসে পড়ুন। কারণ গবেষণায় দেখা গিয়েছে যে দাঁড়িয়ে থাকা অবস্থায় মানুষ বেশি রাগ প্রকাশ করে। তাই রেগে গেলে সাথে সাথে বসে পড়ুন।

৬। ধীরে ধীরে নিঃশ্বাস নিন
বড় করে শ্বাস নিন এবং সেটি আস্তে আস্তে ছেড়ে দিন। এইভাবে কয়েকবার করুন। রেগে গেলে এইভাবে কয়েকবার করুন। এটি আপনার রাগ anger কমানোর পাশাপাশি চিন্তাশক্তি বাড়িয়ে দেবে।

৭। হাতে রাবার বাঁধুন
খুব বেশি রাগ হলে, এটি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে হাতে রাবার বাঁধুন। এরপর কিছুটা ফাঁক করে ছেড়ে দিন এবং রাগ থেকে বেড়িয়ে আসার চেষ্টা করুন। এমনভাবে কিছুক্ষণ করুন।

সুত্রঃ প্রিয় লাইফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *