রাতে ঘুমানোর পূর্বে যে সকল খাবার খাওয়া উচিত নয়!

সুস্থ থাকার জন্য প্রতি রাতে নিয়মিত ৮ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। অনিয়ম, মানসিক চাপ ইত্যাদি বিভিন্ন কারণে রাতে ঘুম sleep না হওয়ার সমস্যা দেখা দিতে পারে। এমনকি অনেক সময় খাদ্যাভ্যাসের কারণেও ঘুমের ব্যাঘাত ঘটে। রাতে খুব বেশি পরিমাণে খাবার খাওয়া উচিত নয়। পাশাপাশি রাতের খাবারে এমন কিছু রাখা উচিত নয় যা সহজে হজম হতে চায় না।


জেনে নিন রাতে নির্বিঘ্ন ঘুমের জন্য কোন কোন খাবারগুলো খাওয়া উচিত নয়-

১. জাঙ্ক ফুড
মাঝরাতে ক্ষুধা লাগলে বার্গার অথবা ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে ফেলা যায় ঝটপট। কিন্তু জাঙ্ক ফুড অত্যন্ত অস্বাস্থ্যকর যা দ্রুত হজম হতে চায় না। ফলে ঘুমের ব্যাঘাত ঘটে।

২. পনির
রাতের খাবারে মেন্যুতে এমন কিছু রাখা উচিত নয় যেটাতে পনিরের আধিক্য রয়েছে। কারণ প্রচুর পরিমাণে ফ্যাট থাকার কারণে পনির সহজে হজম হতে চায় না।

৩. অতিরিক্ত ঝাল খাবার
অতিরিক্ত ঝাল ও তেল মসলাযুক্ত খাবার সহজে হজম হতে চায় না। ফলে রাতে এ ধরনের খাবার ঘুমের ব্যাঘাত ঘটায়। তােই এসব খাবার না খাওয়াই ভালো।

৪. ক্যাফেইন
ক্যাফেইন জাতীয় খাবার সরাসরি ব্রেনে প্রভাব ফেলে। এ ধরনের খাবার খাওয়ার পরবর্তী ৫ ঘণ্টা পর্যন্ত এই প্রভাব থাকতে পারে। ফলে সহজে ঘুম আসতে চায় না। রাতের খাবার খাওয়ার পর কফি পান না করাই ভালো।

৫. লাল মাংস
প্রাণীজ প্রোটিন বা লাল মাংস রাতে না খাওয়াই ভালো। কারণ গরু ও খাসির মাংসে প্রচুর পরিমাণে চর্বি থাকে। এ ধরনের খাবার তাই অস্বস্তি বাড়ায়।

৬. চকোলেট
চকোলেটে রয়েছে প্রচুর পরিমাণে চিনি যা রাতে খাওয়া উচিত নয়।

→ উপকারি হলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করুন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন