না জেনে রূপচর্চায় আমরা যে ভুলগুলো করে থাকি

সুন্দর থাকতে  সবাই পছন্দ করে। তাই কাজের ফাঁকে যে যখন সুযোগ পায় কম-বেশি রুপচর্চা সবাই করে । কিন্তু অনেক সময় দেখা যায় সচেতনাতার অভাবে না জেনে রুপচর্চা করার কারনে ত্বকের ক্ষতি করে বসে। তাই নিত্যদিনের ব্যস্ততার ভিড়ে একটু খেয়াল করে জেনে শুনে রুপচর্চায়  ত্বক ভালো থাকবে।

পুরো মাথায় কন্ডিশনারের ব্যবহারঃ

অনেকেই আছেন যারা শুধু চুলে কন্ডিশনার ব্যবহারের পরিবর্তে পুরো মাথাতেই ব্যবহার করে থাকেন। কন্ডিশনার কোনো ভাবেই সমস্ত মাথায় ব্যবহার করা ঠিক নয়। এটি শুধুমাত্র চুলে ব্যবহার উপযোগী। এটি মাথার ত্বকে ঘষলে ক্ষতির সম্ভাবনা থেকে যায়।

বডিস্প্রে ব্যবহার করাঃ

বডিস্প্রে অনেকেই ভুল করে কাপড়ে স্প্রে না করে শরীরের উপরে স্প্রে করেন। এতে স্কিন ক্যান্সারসহ ত্বকের নানা রকম রোগ হতে পারে।

গলার ত্বকের খেয়াল না করাঃ

আমরা মুখের ত্বককে ভালো রাখতে বিভিন্ন রং ফর্সাকারী ক্রিম বা লোশন ব্যবহার করে থাকি, কিন্তু এগুলো গলায় ব্যবহার করিনা। এতে করে মুখ বেশ উজ্জ্বল দেখালেও গলা তুলনামূলকভাবে অনেক কালো দেখায়। মুখের পরিচর্যায় যে ধরনের উপকরণ ব্যবহার করা হয়ে থাকে সেই একই উপকরণ গলার ত্বকের পরিচর্যায়েও ব্যবহার করা উচিৎ।

চোখের চারপাশে মশ্চারাইজার ব্যবহার করাঃ

মশ্চারাইজার মূলত মুখের ত্বকে ব্যবহার করা হয়ে থাকে নমনীয় এবং শুষ্ক করার জন্য। কিন্তু যদি এই মশ্চারাইজার চোখের উপরে বা চারপাশে ব্যবহার করা হয় তাহলে চোখে ফোলাভাবসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া চোখে ক্লান্তির ছাপ এবং ঘুম ঘুম ভাবের দেখা দিতে পারে।

অনেক সময় ধরে গোসল করাঃ

অনেকক্ষণ ধরে গোসল করা শরীরের জন্য ভালো না। কেননা অনেকক্ষণ গোসলে শরীরের তৈলাক্ততা একেবারে কমে যায় অর্থাৎ ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। সাবান এবং শ্যাম্পু ব্যবহারে এর শুষ্কতা আরও অনেক বেড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *