রূপচর্চায় লেবুর গুনে রুপের আগুন

রূপচর্চার জন্য লেবু একটি শ্রেষ্ঠতম উপাদান।

* প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই যদি একগ্লাস কুসুম গরম পানিতে অর্ধেকটা পাতি লেবুর রস সামান্য মধু অথবা চিনি দিয়ে মিশিয়ে খান তাহলে শরীরের ক্লান্তি দূর হয় যাবে। শরীরের চামড়ার ফুটে উঠবে আভা। চোখ-মুখে বিবর্ণতা মুছে গিয়ে ত্বকের ঔজ্জ্বলতা বাড়বে বহুগুণ।

* ব্রনের উপদ্রব্য দূর করতে এবং ব্রণের কালো দাগ দূর করতে প্রতিদিন রাতে ঘুমানোর আগে লেবুর খোসা দিয়ে ব্রনের উপর ২-৩মিনিট ঘোষা দিয়ে মুখ ধৌত না করে ঘুমিয়ে পড়ুন এবং সকাল বেলা ভালো মানের ফেসওয়াস/সাবান দিয়ে মুখ ভালো ভাবে ধৌত করুণ। দেখবেন অল্প কিছুদিনের মধ্যেই ব্রণ ও ব্রণের কালো দাগ দূর হবে।

* মুখে শ্রী বাড়ানোর জন্য এক টুকরো লেবুর রসের সাথে দু’চামচ দুধ মিশিয়ে তুলার সাহায্যে মুখে প্রলেপ লাগাবেন। পনেরো-বিশ মিনিট এই প্রলেপ রাখার পর ধুঁয়ে ফেলবেন।

* শুষ্ক ও রুক্ষ্ম ত্বকের কমনীয়তা আনার জন্য লেবুর রস, গোলাপ পানি ও শসার রস সমপরিমাণে মিশিয়ে ঘাড়, গলা ও দেহের অন্যান্য অংশে মাখুন। পনেরো-বিশ মিনিট পর ধুয়ে ফেলুন।

* ডিমের সাদা অংশের সাথে অর্ধেকটা লেবুর রস ও কুসুম গরম পানি পেস্টের মতো করে মিশিয়ে নিন। এই প্রলেপটি আস্তে আস্তে ত্বকে মাখুন। শুকিয়ে যাবার পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। তেলতেলে ত্বকের পক্ষে এটি ভীষণ উপকারী।

* লেবুর রস ও শসার রস সমপরিমাণে মিশিয়ে নিন। ব্যস, হয়ে গেল অ্যান্ট্রিনজেন্ট লোশন তৈরি। এটি ত্বকে লাগিয়ে দেখুন। কয়েক দিনের মধ্যেই ত্বকের তেলতেলে ভাব কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *