রূপচর্চা করুণ টমেটো দিয়ে

* ত্বক পরিষ্কার করতে বেসন বা উপটানের সঙ্গে টমেটোর রস মিশিয়ে মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ভেতর থেকে আপনার ত্বক পরিষ্কার হবে।

* মুখভর্তি দাগ বা ব্রণ দূর করতে টমেটোর রস, কাঁচা হলুদ আর মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করুন। দাগ দূর হবে আর ব্রণ তাড়াতে এই প্যাকের সাথে সামান্য নিমপাতা বাটা মিশিয়ে নিন।

* ত্বকের পোড়াভাব দূর করতে বাইরে থেকে ফিরে মুখে, গলায় ও হাতে টমেটোর রস লাগান। শুকিয়ে গেলে আরো একবার লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে রোদে পোড়া দাগ থাকবে না।

* চোখের পাশে কালো দাগে বুড়িয়ে যাচ্ছে ত্বক। এ থেকে মুক্তি পেতে এক চামচ টমেটোর রস, এক চিমটি হলুদ গুঁড়া আর সামান্য বেসন মিশিয়ে পেস্ট বানিয়ে দাগের ওপর প্রলেপ লাগান। শুকিয়ে গেলে হালকা ম্যাসাজ করে তুলে ফেলুন। তারপর পানির ঝাপটা দিন।

* ভালো স্ক্রাবের কাজ করে টমেটো। তাই আধা ভাঙা চালের গুঁড়ার সঙ্গে টমেটোর রস ও মধু মিশিয়ে ত্বক ম্যাসাজ করুন ৫ মিনিট। এরপর ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন সারা শরীরের এভাবে স্ক্র্যাব করুন।

* শুষ্কতা দূর করতে ঘরেই বানিয়ে ফেলতে পারেন ময়েশ্চারাইজার। টমেটো রসের সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়ে ত্বকে লাগান। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক হবে মসৃণ।

No comments

  1. Nurun Nahar Rumana

    very effective.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *