রোজা রেখেও ত্বকের লাবণ্য ধরে রাখুন


রোজা থাকার কারনে সারাদিন পানি পান করতে না পারার কারণে ত্বকের রুক্ষতা কয়েকগুণ বেড়ে যায়। ফলে ত্বকের লাবণ্য হারিয়ে যেতে থাকে। তবে আপনি যদি সামান্য একটু সতর্কতা ও বাড়তি যত্ন নিতে পারেন তাহলে এই সমস্যা থেকে সহজেই মুক্তি পাবেন।

১. রোজার দিনে পানিশূন্যতার কারণে ত্বকের উপর বিরূপ প্রভাব পড়তে শুরু হয়। ত্বক রুক্ষ হয়ে যায় এবং ত্বক ফেটে যাওয়ার সমস্যাতেও পড়েন অনেকে। তাই ইফতারের iftar পর থেকেই প্রচুর পরিমাণে পানি water পান করুন। পুরো দিনের ক্ষতি পুষিয়ে নিবেন ভালো করে।

২. নিয়মিত ত্বক স্ক্রাব করুন। রুক্ষ হয়ে যাওয়া ত্বক এবং অতিরিক্ত রোদ Extra sunshine ও গরমের কারণে ত্বকের উপরে কোষ মরে যায় বেশি, এর ফলে আরো বেশি কালচে হয়ে উঠে ত্বক এবং ত্বকের নানা সমস্যাও দেখা যায়। তাই ত্বক নিয়মিত স্ক্রাব করে নিন।

৩. দিনে ২ বার অবশ্যই ত্বক ভালো করে পরিষ্কার করে নেবেন। সকালে ঘুম থেকে উঠে ভালো করে ত্বক পরিষ্কার Clean skin করে নিন এবং অবশ্যই বাসায় ফেরার পর ত্বক skin ভালো করে ক্লিনজার ব্যবহার করে ধুয়ে ফেলবেন। মোট কথা ত্বকে কোনো ধরণের ময়লা জমতে দেবেন না।

৪. যেহেতু এখন বাহিরে প্রচন্ড গরম Hot তাই সাথে সব সময় ছাতা, স্কার্ফ, ক্যাপ এবং ওয়েট টিস্যু রাখুন। এতে রোদের হাত থেকে রোজায় রক্ষা পাবেন এবং সেই সাথে রোদে পোড়ার হাত থেকেও ত্বককে বাঁচাতে পারবেন। এছাড়াও ওয়েট টিস্যুর ব্যবহার ত্বকের উপরের ময়লা নিমেষেই দূর করে দিতে পারবেন।

৫. রাতে ঘুমাতে যাওয়ার আগে দুধে একটি তুলোর বল ভিজিয়ে ত্বকের উপরে বুলিয়ে নিন। এরপর এভাবেই ঘুমিয়ে পড়ুন। এতে ত্বক ময়েশ্চারাইজ হয়ে যাবে ভালো ভাবেই। এভাবে রোজার রেখে খুব সহজেই ত্বকের রুক্ষতা দূর করে দিতে পারবেন অনায়েসেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *