শিশুকে বুকের দুধ খাওয়ানোর পদ্ধতি

শিশুর সঠিক পুষ্টির জন্য সঠিক ভাবে দুধ খাওয়ানো জরুরি। শিশু সঠিক ভাবে দুধ পেলে খুব তাড়াতাড়ি বেড়ে ওঠে। এর জন্য মাকে কিছু সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে।

দুধ খাওয়ানোর সঠিক স্থানঃ
সঠিক স্থান বলতে, শিশুকে মায়ের কোলে নিশ্চিত ও আরাম দায়ক ভাবে দুধ খাওয়াতে হবে। যদি কখনো শুয়ে খাওয়াতে চান তাহলে মা শিশুকে নিজের দিকে যথাসম্ভব বুকের কাছাকাছি টেনে নেবেন যেন শিশুর পেট, বুক মায়ের পেট ও বুকের সঙ্গে লাগানো থাকে এবং শরীরের পেছন অংশ একটি সরলরেখায় থাকে।

বসে দুধ খাওয়ানোর সঠিক নিয়মঃ
মা বসে খাওয়ানোর ইচ্ছে হলে সোজা হয়ে পিঠের পেছনে একটি বালিশ নিয়ে বসবেন, যাতে কোমর বাঁকা না হয় এবং হাতের নিচে একটি বালিশ দেবেন, যাতে হাত ঝুলে না থাকে। যদি বালিশ পিছনে না রাখা হয়, তাহলে মা বেশিক্ষণ সঠিকভাবে বসে থাকতে পারবেননা, তাতে দুধ বাধা প্রাপ্ত হতে পারে। সব সময় লক্ষ্য রাখতে হবে, যাতে শিশু সম্পূর্ণ দুধ খেয়ে নেয়। কারণ দুধ থেকে গেলে পরবর্তী দুধ জমতে বাধা প্রাপ্ত হয়।

লক্ষণীয় বিষয় গুলোঃ
দুধ খাওয়ানোর সময় লক্ষ্য রাখতে হবে, যাতে করে শিশু পুরোপুরি তাঁর দিকে ঘুরিয়ে যথাসম্ভব বুকের কাছাকাছি থাকে, যেন শিশুর পেট মায়ের পেটে এবং শিশুর বুক মায়ের বুকে লেগে থাকে। শিশু ও মায়ের শরীরের গঠন একটি সরল আকৃতিতে থাকতে হবে। লক্ষ্য রাখতে হবে খাওয়ার সময় শিশুর ঘাড় যাতে বাকা না থাকে। প্রয়োজনে শিশুর ঘাড়ের নিচে হাত দিতে পারেন। কিন্তু কখনোই মাথায় হাত দেওয়া যাবে না।

সর্বশেষ কাজঃ
যখন দুজনই সঠিক অবস্থানে আসবেন, তখন মা স্তনের বোঁটা শিশুর ওপরের ঠোঁটে কয়েকবার লাগাবেন, এতে শিশু বড় করে হাঁ করবে এবং একসময় বোঁটাসহ স্তনের কালো অংশ শিশুর মুখে দিতে হবে। কেননা পেছনের কালো অংশের মধ্যে দুধ জমা থাকে।

এইভাবে শিশুকে দুধ খাওয়ালে, শিশু সঠিক পরিমাণে দুধ পাবে। পদ্ধতিটি অনুস্মরণ করার চেষ্টা করুণ। শিশুকে দুধের সঠিক পুষ্টি পেতে সাহায্য করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *