শীতে সুন্দর ত্বক পেতে চান? শোবার আগে ব্যয় করুন মাত্র দশ মিনিট

শীতের রুক্ষতা যেন কোনোভাবেই কেড়ে নিতে না পারে আপনার ত্বকের সৌন্দর্য, সে কারণেই শীতকালে চাই ত্বকের বিশেষ পরিচর্যা। খুব বেশি নয়, মাত্র মিনিটের যত্নেই আপনি আপনার ত্বক রাখতে পারবেন কোমল, মসৃণ ও উজ্জ্বল। আর তাতে ঝামেলাও নেই মোটেও। ঘুমুতে যাবার আগে নিজের জন্য ব্যয় করা এই দশ মিনিটে আপনার ত্বক থাকবে প্রাণবন্ত। জেনে নিন ত্বকের ধরন অনুযায়ী উপাদানের ব্যবহার।তৈলাক্ত ত্বক –
এক চা চামচ ময়দা, এক চা চামচ মধু, আধা চা চামচ লেবুর ও পরিমাণমতো গোলাপজল মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ পুরো মুখে লাগিয়ে দশ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুখ মুছে আপনার রেগুলার ময়েশ্চারাইজার লাগান।

শুষ্ক ত্বক –
শুষ্ক ত্বক শীতকালে আরো বেশি শুষ্ক হয়ে যায়। তাই শুষ্ক ত্বকের পরিচর্যা বিশেষভাবে প্রয়োজন। এক চা চামচ মসুর ডালের গুঁড়া, এক চা চামচ দুধের সর বাটা ও পরিমাণমতো গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি পুরো মুখে লাগিয়ে দশ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। মুখ মুছে আপনার রেগুলার ময়েশ্চারাইজার লাগান।

মিশ্র ত্বক –
সবচেয়ে গোলমেলে ত্বক হলো মিশ্র ত্বক। সবকিছু এই ত্বকে খাপ খায় না। এক চা চামচ শ্বেত চন্দনের গুঁড়া, আধা চা চামচ ময়দা ও পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে রাখুন দশ মিনিট। এর পর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। মুখ মুছে আপনার রেগুলার ময়েশ্চারাইজার লাগান।

স্পর্শকাতর ত্বক –
স্পর্শকাতর ত্বকে ব্রণের সমস্যা থাকে বারো মাস। তাই এ ধরনের ত্বকের যত্ন নিতে হয় নিয়মিত। এক চা চামচ ময়দা, আধা চা চামচ লেবুর রস ও পরিমাণমতো তরল দুধ মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে দশ মিনিট পর ধুয়ে ফেলুন। মুখ মুছে আপনার রেগুলার ময়েশ্চারাইজার লাগান।

পরামর্শ দিয়েছেন-
কাজী যুথী
রূপ বিশেষজ্ঞ, যুথীস বিউটি কেয়ার স্টুডিও
এন/১০ নূরজাহান রোড,
মোহাম্মদপুর, ঢাকা

তথ্যসুত্রঃ প্রিয় লাইফ