শুধুমাত্র একটি চামচ দিয়ে মেকআপের ১০টি কৌশল!

আপনার মেকআপ বক্সের সবচাইতে কাজের জিনিসটি কী? আপনি হয়তো বলবেন আপনার প্রিয় মেকআপ ব্রাশ, আইশ্যাডো অথবা মাশকারা? আপনি কী জানেন, মেকআপের জন্য সবচাইতে কার্যকরী জিনিসটি হলো রান্নাঘরে রাখা নিরীহ চামচটি? এটি ব্যবহার করেই একেবারে নিখুঁত মেকআপ করে ফেলতে পারবেন ১০টি উপায়ে!১) চোখের নিচের ফোলা ভাব দূর করুনঃ
রাতে ঘুমাতে যাবার আগে দুইটি চামচ রেখে দিন ফ্রিজে। সকালে বের করে নিয়ে চামচের পেছন দিকটি চোখের ওপরে কিছুক্ষণ রাখুন। এতে ত্বকের নিচে রক্তপ্রবাহ ভালো হবে, কমে যাবে ফোলাভাব।

২) নিখুঁত উইং আইলাইনার দিতে পারেনঃ
চামচটাকে চোখের ওপর উল্টো করে ধরে এর ধার দিয়ে এঁকে নিন আইলাইনার। নিখুঁত উইং এর আকৃতি চলে আসবে কোনো চিন্তা ছাড়াই।

৩) মাশকারা ছড়ানো রোধ করুনঃ
মাশকারা দেবার সময়ে ত্বকের এদিকে ওদিকে ছড়িয়ে গিয়ে বাকি মেকআপের বারোটা বেজে যায়। সেই ছড়ানো মাশকারা তুলতে আবার আরেক হাঙ্গামা। এসব থেকে রেহাই পেতে হলে চোখের ওপরের পাতায় একটা চামচ ধরে রেখে তারপর মাশকারা দিন। নিচের পাতায় দেবার সময়ে চোখের নিচে চামচ ধরে রাখুন। এতে ত্বকে মাশকারা ছড়াবে না।

৪) ভেঙ্গে যাওয়া আইশ্যাডো ঠিক করুনঃ
ভেঙ্গে যাবার পর সেই আইশ্যাডো ব্যবহারের অনুপযুক্ত হয়ে পড়ে। কিন্তু শখের জিনিস ফেলে দিতেও চান না অনেকে। এ অবস্থায় কী করবেন? রাবিং স্পিরিট অথবা কয়েক ফোঁটা গ্লিসারিন দিন এই ভেঙ্গে যাওয়া আইশ্যাডোর ওপর। এর পর একটি চামচের উল্টো পিঠ দিয়ে চেপে চেপে বসিয়ে দিন আইশ্যাডো গুঁড়োগুলো। আগের মতোই নতুন হয়ে যাবে।

৫) চোখের পাপড়ি কার্ল করুনঃ
চোখের পাপড়ি কার্ল করার চিন্তা করতে গেলেই ভয় পান অনেকে। কিন্তু আটাও ঠিক যে আইল্যাশ কার্ল করলে দেখতে অনেক সুন্দর লাগে। আইল্যাশ কার্লারের বদলে ব্যবহার করতে পারেন ধাতব চামচ। হেয়ার ড্রায়ার দিয়ে একটু গরম করে নিন চামচটিকে। পাপড়ির ওপর সাবধানে ধরুন চামচ, এরপর আঙ্গুলের ডগা দিয়ে চেপে চেপে পাপড়ি কার্ল করে নিন।

৬) ভ্রু আঁকার সময়ে শেপ ঠিক রাখুনঃ
চোখের ওপর উল্টে রাখুন চামচটিকে। এরপর চামচের ধারটিকে অনুসরণ করে একে ফেলুন নিখুঁত শেপের ভ্রু।

৭) ইচ্ছেমত রঙের লিপস্টিক তৈরি করুনঃ
অনেক সময়েই দেখা যায় দরকারি রঙের লিপস্টিক কিছুতেই খুঁজে পাওয়া যাচ্ছে না। অন্য রঙের লিপস্টিক মোটেই মানাচ্ছে না পোশাক অথবা মেকআপের সাথে। চটজলদি তৈরি করে নিতে পারেন দরকারি রঙের লিপস্টিক, চামচ ব্যবহার করেই। পছন্দের রঙের আইশ্যাডো অথবা ব্রঞ্জার তুলে নিন একটি ব্রাশে। এরপর একটি চামচে অল্প করে পেট্রোলিয়াম জেলি নিয়ে তাতে মিশিয়ে ফেলুন এই রঙ। ব্যাস হয়ে গেলো লিপস্টিক।

৮) মুখের কনট্যুর ঠিক করুনঃ
কানের পাশ দিয়ে গালের হাড়ের ওপর উল্টো করে ধরুন একটি চামচ। এরপর অ্যাপ্লাই করুন পছন্দমত ব্লাশ অথবা ব্রঞ্জার।

৯) ব্রণ দূর করুনঃ
অনুষ্ঠানে যাবার জন্য মেকআপ করতে বসলেন, হঠাত খেয়াল করলেন মসৃণ ত্বকের ওপর উড়ে এসে জুড়ে বসেছে একটি ব্রণ। এর ওপর মেকআপ করলেও তো ভীষণ বিশ্রী লাগবে, তাহলে উপায়? হালকা গরম পানিতে রেখে গরম করে নিন একটি চামচ। এরপর এই চামচ ধরে রাখুন ব্রণের ওপর। চামচটা ঠাণ্ডা হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর মেকআপ করে ফেলুন ইচ্ছেমত।

১০) মার্বেল এফেক্ট নেইলপলিশ দিতে পারেনঃ
চামচের ওপর নিয়ে নিন আপনার প্রিয় দুইটি রঙের নেইল পলিশ। এরপর একটি কালো ক্লিপ বা টুথপিক দিয়ে ঘুরিয়ে মার্বেল এফেক্ট তৈরি করে নিন। এরপর সাবধানে নখের দিকটি লাগিয়ে নিন এই নেইল পলিশের ওপর। শুকিয়ে আসলে টপ কোট নেইল পলিশ লাগিয়ে নিন ওপরে।

ছবিটি ইন্টারনেট হতে সংগৃহীত

তথ্যসুত্রঃ ইন্টারনেট