শ্যাম্পু করলেই আরো বেশি চুল পড়ে? জেনে রাখুন সমাধান

চুল নিয়ে যত সমস্যা আসলে আমাদের চুলের প্রতি অযত্নের কারণেই দেখা দিয়ে থাকে। কিন্তু আমরা তা বুঝতে পারিনা। চুলের যত্ন অনেকেই নিয়ে থাকেন তবে হয়তো সঠিক নিয়মে করেন না বা নিয়মিত নন। চুলের এতসব সমস্যার মধ্যে অন্যতম সমস্যা হল চুল ধোয়ার সময় চুল উঠে যাওয়া। কেন , কী কারণে এমন হচ্ছে এই সমস্যার সমাধান কী? চলুন জেনে নিই।


১। চুল উঠে যাওয়ার নান কারণ থাকতে পারে। অনেক সময় অয়েলি স্ক্যাল্প, স্ট্রেস, অপুষ্টি, খুশকি বা থাই রয়েডের সমস্যা থাকলেও চুল hair উঠে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। তাই ঠিক কোন কারণে চুল উঠে যাচ্ছে তা নির্ধারণ করা কঠিন।

২। চুল খুব বেশি উঠে আসতে শুরু করলে ডাক্তারের পরামর্শ নিন। এই সমস্যায় ডাক্তারের পরামর্শ ছাড়া নিজে নিজে কোন কিছু না করাই উত্তম। তবে প্রাকৃতিক কিসচু জিনিসের সাহায্য নিতে পারেন।

৩। শ্যাম্পু ক্ষেত্রে মাইল্ড হার্বাল শ্যাম্পু ব্যবহার করবেন। শ্যাম্পু করার সময় কম শ্যাম্পু shampoo ব্যবহার করবেন এবং বেশি পানি ধিয়ে চুল পরিষ্কার করবে।

৪। শ্যাম্পু করার সময় কখনোই জোরে ম্যাসেজ করবেন না বা ঘষবেন না। কারণ আপনার এমনিতেই চুল উঠছে। এর মানে আপানর চুলের গোঁড়া অত্যন্ত দুর্বল আর ম্যাসেজ করলে আরও বেশি চুল উঠে আসবে।

৫। চুল পড়ার সমস্যা Hair loss problem হতে মুক্তি পেতে ডায়েটের দিকেও বিশেষ নজর দিন। প্রতিদিন একবাটি সালাদ খান। খেয়াল রাখবেন ডায়েটে যেন অবশ্যই সবুজ শাক-সবজি, ফল, সোয়াবিন, সালাদ থাকে।

৬। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ভিটামিন ও মিনারেল সাপ্লিমেন্টও খেতে পারেন।

৭। চুলের যত্নে মেহদী খুব ভালো। মেহদীর সাথে ডিম ও নারকেল তেল মিশিয়ে মাথার চুলে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নারকেল চুলের জন্য খুব ভালো। খাঁটি নারকেল তেল সপ্তাহে ২/৩ বার ব্যবহার করুন সঠিক নিয়মে চুলের গোঁড়া মজবুত হবে।

তথ্যসুত্রঃ প্রিয় লাইফ