সকালের নাস্তাই দ্রুত আপনার ওজন কমাবে

আমরা অনেকেই লম্বা ঘুম দিয়ে উঠে সকালের নাস্তাটা মিস করি।আবার অনেকে অফিসে যাবার তাড়াহুড়ায় সকালের নাস্তাটা না খেয়েই দৌড় দেন কাজে।অনেকে আবার ইচ্ছা করেই ওজন কমাবার জন্য নাস্তা না খেয়ে বের হয়ে যান কাজে।


ওজন কমানোর জন্য সকালে নাস্তা না করলে কোনো লাভ নেই বরং ক্ষতিই বেশি। ‘ওবেসিটি’ জার্নালের নতুন গবেষণায় দেখা গেছে যে সকালের ভারী নাস্তা সারাদিন উচ্চ ক্যালোরীর খাবার গ্রহণের প্রবণতা কমায়। ফলে সকালের নাস্তা ওজন কমাতে সাহায্য করে।

ইসরাইলের তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সম্প্রতি বিষয়টি নিয়ে গবেষনা করেছেন। সকালের নাস্তা বাদ দেয়াটা এমনিতে ডায়েটের জন্যও ক্ষতিকর। নতুন একটি গবেষণাতে খাবার গ্রহনের সময়ের উপরও ওজন হ্রাসের সম্পর্ক পাওয়া গেছে।

তাই সকালের নাস্তা না এড়ানোই ভালো। কারণ সকালে ভারী নাস্তা করলে আপনার সারা দিনের উচ্চ ক্যালোরী খাবার গ্রহনের মাত্রা কমে আসবে। সারাদিন ব্রেইন অ্যাক্টিভ রাখতেও সকালের নাস্তার Breakfast জুড়ি নেই। ভারী নাস্তা বলতে আবার কিন্তু পোলাও বিরিয়ানি নয়।

বরং উচ্চমাত্রার প্রোটিন, পরিমিত কার্বোহাইড্রেট ও চিনি, পর্যাপ্ত ভিটামিন ইত্যাদি। যেমন- ডিম, দুধ, মাংস, রুটি, ফল কিংবা ফলের রস। তাই যারা ওজন weight নিয়ে সমস্যায় আছেন তারা ডায়েট থেকে সকালের নাস্তা বাদ দিলে নিজেরাই ক্ষতিগ্রস্থ হবেন।