সপ্তাহের মাত্র একটি কাজে ব্ল্যাকহেডসকে চিরবিদায় বলুন

কখনোই ব্ল্যাকহেডস হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। মূলত ব্ল্যাকহেডস লোমকূপের নিচে থাকে। পরে এটি ব্রণ আকারে আত্নপ্রকাশ করে। শুরুতে ব্ল্যাকহেডসের প্রতিকার করা না হলে আপনার ত্বকে ব্রণ দিয়ে ভরে যেতে পারে। ত্বক  ঠিকমত পরিষ্কার করা না হলে ত্বকের লোমকুপের গোঁড়ায় ময়লা জমে যায়, আর যার থেকেই সৃষ্টি হয় ব্ল্যাকহেডসের। এই ব্ল্যাকহেডসকে বিদায় বলুন সহজ একটি উপায়ে।যা যা লাগবে-

মিন্ট টুথপেষ্ট
লবণ বা বেকিং সোডা
বরফের টুকরো

যা করবেন-

– প্রথমে একটি পাত্রে মিন্ট টুথপেষ্ট নিন।
– এবার তার সাথে লবণ মেশান।
– টুথপেষ্ট এবং লবণ সামান্য পানি দিয়ে ভাল করে মিশিয়ে নিন।
– মুখটা ভাল করে ধুয়ে ফেলুন। এবার ভেজা মুখে প্যাকটি লাগান, বিশেষ করে নাক, চিবুক যে স্থানগুলোতে ব্ল্যাকহেডস বেশি হয়ে থাকে। এবার ৫-১০ মিনিট অপেক্ষা করুন।
– হয়তো এটি কিছুক্ষণের জন্য জ্বালা পোড়া করতে পারে, তবে তা সাময়িক সময়ের জন্য। অল্প কিছুক্ষণ পর এটি চলে যাবে। (খুব বেশী জ্বালা পোড়া করলে ব্যবহার করবেন না)
– ৫ মিনিট পর প্যাক মুখে বসে গেলে ভেজা আঙুল দিয়ে ত্বক ম্যাসাজ করুন। ত্বকে ম্যাসাজ করার জন্য দুই আঙুল ব্যবহার করুন। হালকা হাতে ম্যাসাজ করুন। খুব জোড়ে ম্যাসাজ করবেন না যেন ত্বকের ক্ষতি না হয়।
– তারপর কসুম গরম পানি দিয়ে মুখ ভাল করে ধুয়ে ফেলুন। সব শেষে বরফের টুকরা দিয়ে মুখ ম্যাসাজ করে ফেলুন। এটি ত্বকের খোলা লোমকূপগুলো বন্ধ করে দেওয়ার সাথে সাথে ত্বকের ময়লাও দূর করে থাকবে।

টিপস:

– এই প্যাকটি চোখের কাছাকাছি জায়গাগুলোতে লাগাবেন না।
– অনেকের নাক বা চিবুকের ত্বক লাল হয়ে যেতে পারে, এতে ভয় পাবেন না। এটি সাময়িক।
– অবশ্যই এটি ব্যবহার করার পর বরফ দিয়ে ত্বকের লোমকূপ বন্ধ করে দিবেন।
– সপ্তাহে একবার করুন। নিয়মিত ব্যবহারে এটি ব্ল্যাকহেডস দূর করে দিবে।