সাবধান! ত্বকের রং ফর্সাকারী ক্রিম কেনার আগে যা দেখে নেবেন!

আপনি কি জানেন আপনার বিউটি প্রোডাক্টের Beauty product ভিতরে সেঁধিয়ে রয়েছে ‘মার্কারি’? মার্কারি হলো সাদা রংয়ের এক তরল কেমিক্যাল যার প্রত্যক্ষ সংস্পর্শ মানবশরীরের পক্ষে অত্যন্ত খারাপ।
shajghor_lighten-skin-cream‘মার্কারি’ কে সাধারণত বাংলায় আমরা ‘পারদ’ বলেই জানি এবং এর একটা বহুল ব্যবহার আমরা লক্ষ করি থার্মোমিটারে। তাই থার্মোমিটার ভেঙে গেলে, পারদে হাত লেগে গেলে, সঙ্গে সঙ্গে ভালো করে হাত ধুয়ে নিতে বলা হয়। মারাত্মক এই কেমিক্যাল এখন মিশিয়ে দেওয়া হচ্ছে Beauty product বিউটি প্রোডাক্টে।

এক গবেষণায় এই তথ্য সামনে এনেছে ইউ এস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। তাদের গবেষণার যে রিপোর্টে প্রকাশিত হয়েছে তা চোখ কপালে তুলে দেওয়ার মতো। রিপোর্টে বলা হয়েছে, ‘বিউটি প্রোডাক্ট’ Beauty product কেনার সময় দেখতে হবে তার গায়ে ‘মারকিউরাস ক্লোরাইড’ বা ‘ক্যালোমেল’, ‘মারকিউরিক’ বা ‘মারকিউরো’ বা ‘মার্কারি’ জাতীয় শব্দ লেখা আছে কি না। এই ধরনের কিছু লেখা দেখতে পেলে সঙ্গে সঙ্গে সেই ‘বিউটি প্রোডাক্ট’ Beauty product বর্জন করা দরকার।

ইউ এস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এর প্রকাশ করা গবেষণায় বলা হচ্ছে, মার্কারি মেশানো এইসব বিউটি প্রোডাক্টকে সাধারণত ‘অ্যান্টি এজিং ক্রিম’, ‘স্কিন লাইটেনিং ক্রিম’ Cream এবং ব্রুণ বা কালো স্পট দূর করা অথবা বলিরেখা পড়ে যাওয়া চামড়া টানটান করার করার ক্রিম Cream হিসেবে বাজারে বিক্রি করা হচ্ছে।

তাই যে সব ক্রেতা এই ধরনের বিউটি প্রোডাক্ট কিনছেন তাঁদের সাবধান হওয়ারই পরামর্শ দিয়েছে ইউ এস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বা এফডিএ। গবেষণার রিপোর্টে বলা হয়েছে, ‘মার্কারি’ মেশানো এই সব প্রোডাক্ট মাখলে ত্বকের ক্ষতি তো হয়ই, পাশাপাশি যেহেতু মার্কারি একধরনের ‘বাস্পীয় বিষ’ সব সময় নির্গত করে, তা শ্বাস-প্রশ্বাসের সঙ্গে ঢুকে নার্ভকে অকেজো করে দেয় এবং স্নায়ু রোগ ডেকে আনে।

এখানেই শেষ নয়, সদ্য মা হওয়া মহিলারা এবং তাঁদের শিশুরাও এই ধরনের বিউটি প্রোডাক্ট Beauty product ব্যবহারের দরুণ স্নায়ুঘটিত রোগের শিকার হতে পারে। সদ্য মা হওয়া মহিলারা মার্কারি মিশ্রিত এই সব বিউটি প্রোডাক্টের Beauty product টক্সিক ভেপার বা বিষবাষ্প দ্বারা প্রভাবিত হন এবং তাঁদের ব্রেস্ট মিল্কের মাধ্যমে এই বিষবাষ্প শিশুর শরীরকেও প্রভাবিত করে।

এতে শিশুর মস্তিস্ক বিকাশ ব্যাহত হওয়ার আশঙ্কা তো থাকেই, সেই সঙ্গে স্নায়ুরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও প্রবল বলে এফডিএ’র গবেষণায় দাবি করা হয়েছে।

এমনকী, মার্কারি-মিশ্রিত এইসব বিউটি প্রোডাক্ট Beauty product বাড়িতে রাখাও কতটা বিপজ্জনক তাও তুলে ধরেছে এফডিএ। দাবি করা হয়েছে, এই সব প্রোডাক্ট থেকে মার্কারি সারাক্ষণই এক বিষক্রিয়া বের করে যা বাড়ির সমস্ত জিনিসের সঙ্গে মিশে যায়। সবচেয়ে আশঙ্কার কথা হল মুখ মোছার জন্য রাখা টাওয়ালে যদি কোনও ভাবে মার্কারির বিষক্রিয়া বাসা বাঁধে তাহলে তা সরাসরি মানবদেহে ঢুকে পড়ার সম্ভাবনা থাকে। বলা হচ্ছে, এই ধরনের বিষক্রিয়ায় আক্রান্ত টাওয়াল দিয়ে মুখ মোছা আর বিউটি ক্রিমকে Beauty cream গালে লাগানো একই ব্যাপার।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *