সুন্দর, ফর্সা মুখের জন্য ত্বক চর্চার সহজ ৫টি পদ্ধতি

সুন্দর, ফর্সা মুখ কে না চায়! তাছাড়া সকলকে আকৃষ্ট করার প্রথম হাতিয়ার হিসেবেও কাজ করে সুন্দর, ফর্সা ত্বকত্বকে হাস্যজ্জ্বল একটি মুখ। আমরা সেই ত্বককে সুন্দর ও আকর্ষণীয় করতে কতই না চেষ্টা করি।

সে চেষ্টাকে সফল করতে অনেকেই মুখ ধোয়ার সহজ উপায় হিসাবে কিছু ভুল পদ্ধতিও ব্যবহার করে থাকি। যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। তাই আসুন জেনে নিই ভুল এড়িয়ে, সঠিক পন্থায় ত্বক চর্চার সহজ ৫টি পদ্ধতি…

মুখের টিস্যু –
বিশেষজ্ঞদের মতে, ত্বকের যত্নে দিনে দুবার ভালো মানের ফেস ওয়াস দিয়ে মুখ ধোয়া উচিৎ। বিশেষ প্রয়োজনে এর বেশিও হতে পারে। তবে স্বাভাবিক অবস্থায় দু-বারই যথেষ্ট। কারণ ভালো মানের ফেস ওয়াস বেশি ব্যবহারে মুখের টিস্যু নষ্ট হয়ে যেতে পারে। ত্বকের সুক্ষ্ম স্তরগুলো ভেঙ্গে যেতে পারে। যা সূর্য্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মির প্রভাবে কঠিন সমস্যা দেখা দিতে পারে।

সঠিক তাপমাত্রায় পানি ব্যবহার –
অত্যন্ত গরম পানি যেমন মুখের ত্বকের ক্ষতি করতে পারে, ঠিক তেমনি অত্যন্ত ঠান্ডা পানিও ক্ষতি করে। তাই মৃদুউষ্ণ পানি ব্যবহার ত্বকের জন্য সবচেয়ে ভাল।

মাত্রাতিরিক্ত নয় –
কিছু মানুষ মনে করেন, খুব বেশি মাত্রায় ম্যাসাজ করলে ত্বকের ময়লা দুর হবে এবং ভালো ফল পাওয়া যাবে। বাস্তবে এটি যতটা না ভাল তার চেয়ে বেশী ক্ষতিকর। মাত্রাতিরিক্ত ম্যাসাজ আপনার সুন্দর ত্বককে করবে শুষ্ক ও রুক্ষ। তাই সঠিক মাত্রায় ত্বক পরিস্কার করুন।

অবাঞ্চিত চামড়া উঠানো –
মুখের অবাঞ্চিত চামড়া উঠানোর ক্ষেত্রে অধিকাংশ মানুষই খুব বেশি গুরুত্ব দিতে চান না । অথচ এগুলো মুখে ব্রণ, র‌্যাশ, চোখের চারপাশে কালো দাগ, ত্বকে চুলকানি ইত্যাদি তৈরিতে সাহায্য করে। তাই নিয়মিত অবাঞ্চিত চামড়া দূর করুন।

মেকআপ তোলা –
মেকআপ করে কোন অনুষ্ঠান বা কোথাও ঘুরতে গেলে বাসায় ফিরে এসে মেকআপ তুলে ফেলা একটি অত্যান্ত জরুরী কাজ। যা অনেকে গুরুত্ব দিতে চান না । আপনি যদি মেকআপ তুলতে দেরি করেন তাহলে ত্বকের ভিতর বাতাস প্রবেশ করতে বাধাপ্রাপ্ত হবে।

যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। বেশি সময় মেকআপ রাখা মানে আপনার ত্বককে শ্বাসরোধ করে মেরে ফেলা। তাই পরিষ্কার মসৃণ ও স্নিগ্ধ ত্বক নিশ্চিত করতে উপরোক্ত সহজ উপায়গুলো অবলম্বন জরুরি। এভাবে করেই প্রিয়জনকে উপহার দিন একটি সুন্দর, ফর্সা হাস্যজ্জ্বল মুখের হাঁসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *