সৌন্দর্য বৃদ্ধিতে ডাবের পানির দারুণ ৬টি ব্যবহার!

ডাবের পানি স্বাস্থ্যের জন্য যেমন ভালো তেমনি সৌন্দর্য বৃদ্ধিতেও ডাবের পানির ভূমিকা অপরসীম। ত্বকের নানা ধরনের সমস্যা সমাধানে ডাবের পানির জুড়ি নেই। আসুন জেনে নিই সৌন্দর্য বৃদ্ধিতে ডাবের পানির কিছু অজানা উপকারিতা সম্বন্ধে।ময়েশ্চারাইজার হিসেবে ডাবের পানি –
ডাবের পানি খুব ভালো প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। বিশেষ করে তৈলাক্ত ত্বকের জন্য ডাবের পানি সব চাইতে বেশি উপযোগী। সাধারণভাবে ত্বকে লাগালেই মুখের ত্বকের পাশাপাশি পুরো দেহের ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে ডাবের পানি।

ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে ডাবের পানি –
ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে প্রাকৃতিক উপাদান হিসেবে কাজ করে ডাবের পানি। ২ চা চামচ হলুদ গুঁড়ো, ২/৩ টেবিল চামচ ডাবের পানি এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে লাগান। ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি cool water দিয়ে আলতো ঘষে তুলে ফেলুন। এই মাস্কটি ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে বেশ কার্যকরী।

রোদে পোড়া দাগ দূর করতে ডাবের পানি –
২ টেবিল চামচ মুলতানি মাটির সাথে পরিমান মত ডাবের পানি coconut water মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি ত্বকে লাগান, বিশেষ করে রোদে পোড়া স্থানে। ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত রোদে পোড়া দাগ দূর করতে এই মাস্কটির জুড়ি নেই।

অ্যান্টি-এইজিং উপাদান হিসেবে ডাবের পানি –
ত্বকে বয়স জনিত ছাপ, দাগ, মেছতা, রিঙ্কেল দূর করতে ডাবের পানির coconut water তুলনা নেই। প্রতিদিন ডাবের পানি দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করুন। এবং দিনে এক গ্লাস ডাবের পানি পান করুন। ভালো ফল পাবেন।

ব্রনের সমস্যা দূর করতে ডাবের পানি –
প্রতিদিন ডাবের পানি দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করার চেষ্টা করুন। ব্রনের সমসসার স্থায়ী সমাধান হবে। এছাড়াও ত্বকের ব্রনের দাগ দূর করার জন্য লাগাতে পারেন ডাবের পানির coconut water তৈরি একটি মাস্ক। ২৫ গ্রাম হলুদ বাটার সাথে ১ গ্লাস ডাবের পানি মিশিয়ে রাখুন সারারাত। সকালে এতে মেশান ৩ চা চামচ চন্দনগুড়ো। এই মিশ্রণ ফ্রিজে রেখে দিন ৩ দিন। ৩ দিন পর এই মিশ্রণটি ব্যবহার করুন ত্বকে। এই মিশ্রণ সপ্তাহে ৩ দিন ব্যবহার করুন। ত্বকের ব্রণের দাগ pimple spot দ্রুত দূর হবে।

ত্বকের ইনফেকশনের সমস্যা সমাধানে ডাবের পানি –
অনেক সময় চামড়ার ইনফেকশনে ভুগে থাকেন অনেকেই। বিশেষ করে বর্ষার সময়। ডাবের পানির ব্যবহার এই ইনফেকশন দূর করবে খুব সহজেই। ত্বকে সরাসরি ডাবের পানি লাগান। এবং গোসলের পানিতে মিশিয়ে নিন ডাবের পানি। ইনফেকশন দ্রুত দূর হবে।