হাত ও পায়ের কালো দাগ দূর করুন

অবহেলায় হাত ও পায়ে পড়ে যায় বিছ্রি কালো দাগ।

প্রতিদিনের চলাফেরায় স্বাভাবিকভাবেই দেহে দাগ পড়ে। অতি ব্যবহার ও সারাক্ষণ কিছু না কিছুর স্পর্শের কারণে কনুই ও হাঁটুতে বেশি দাগ পড়ে। আঙুলের গিঁটে, গোড়ালিতে ও নখে কালো ছোপ পড়তে দেখা যায়। এ ক্ষেত্রে প্রাকৃতিক যত্নের কোনো বিকল্প নেই। ঘরে বসেই হাত-পায়ের কালো ছোপ দূর করতে কী করতে পারেন, তাতে চোখ বুলিয়ে নিন ঝটপট। কালো দাগ দূর করতে সপ্তাহে এক দিন স্ক্রাব ব্যবহার করতে পারেন।

এ জন্য প্রয়োজন হবে এক টেবিল-চামচ করে চালের গুঁড়া, ময়দা, দুধ, শসার রস ও লেবুর রস। এর সঙ্গে মেশাবেন এক টেবিল-চামচ নারকেল তেল অথবা তিলের তেল। অলিভ অয়েলও মেশানো যায়। আর লাগবে আধা চা-চামচ মধু। ক্রিমের মতো করে মিশিয়ে দাগে ঘষবেন। তারপর ধুয়ে টোনিং করতে হবে। টোনিং করতে শুধু দুধ ও মধুর ক্রিমের মতো মিশ্রণ ব্যবহার করতে পারেন।

হালকা ঘষে পানিতে ধুয়ে ময়েশ্চারাইজিং লোশন বা ক্রিম লাগাতে হবে।

আরও সহজ পদ্ধতিতেও দাগ দূর করতে পারেন। এক চা-চামচ লেবুর রসে এক চা-চামচ মধু মিশিয়ে দাগে ঘষতে পারেন। সরাসরি কখনো লেবুর রস দাগে মাখবেন না। লেবুর রস ত্বকে সহ্য না হলে অ্যালোভেরা বা ঘৃতকুমারী ব্যবহার করতে পারেন। দুই টেবিল-চামচ ঘৃতকুমারীর শাঁসে এক চা-চামচ মধু মিশিয়ে দাগে মাখালেও দাগ কমবে। অনেকের নখে কালো দাগ পড়তে দেখা যায়। তারা পা ভিজিয়ে রেখে ফাইলার দিয়ে প্রথমে নখের কোনা পরিষ্কার করে নেবেন। তারপর শুধু নখে লেবুর টুকরো ঘষবেন। নখে লেবু ক্ষতি করে না।

বিঃ দ্রঃ খেয়াল রাখবেন যেন চামড়ায় লেবুর রস না লাগে।

প্রতিদিন ঘরে ফিরে কুসুম গরম পানিতে লবণ ও লেবুর রস মিশিয়ে ১০ মিনিট পা ভিজিয়ে রাখতে পারেন। ফলে পা পরিষ্কার থাকবে, পায়ে কোনো দুর্গন্ধ থাকবে না।

 

No comments

  1. It’s very helpful for girls

  2. amr sorirer chaite hat gulo kalo ami ki krte pari???
    aktu bolben plzz

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *