১ বছর পর্যন্ত ডিম ভালো রাখার দারুণ কৌশল

ফ্রিজ ছাড়াই মোটামুটি ১ মাস পর্যন্ত ডিম egg সতেজ রাখা যায়, স্বাদ ও পুষ্টিতে বিন্দুমাত্র ঘাটতি ছাড়াই। কিন্তু এক বছর? কীভাবে সম্ভব? এটা ত জানি না, তাহলে জেনে নিন দারুণ এই কৌশলটি।

ডিম egg ১ বছর পর্যন্ত সংরক্ষণের জন্য ডিম egg  ডিপ ফ্রিজে রাখতে হবে। কিন্তু হ্যাঁ, ডিপ ফ্রিজে আপনি গোটা ডিম রাখতে পারবেন না, এতে ডিমগুলো নষ্ট হবে। ডিপ ফ্রিজে রাখার জন্য ডিমগুলোকে ভেঙে নিন এবং সামান্য লবণ দিয়ে গুলে নিন। খুব বেশী ফাটানোর কোন প্রয়োজন নেই। এবার এই ডিম egg গুলোকে ছোট ছোট বক্সে বা বাটিতে ভরে সংরক্ষণ করুন। সবচাইতে ভালো হয় বরফ জমাবার ট্রে-তে আইস কিউব রূপে সংরক্ষণ করলে। দুটি আইস কিউব সমান একটি ডিম, ফলে আপনার হিসাব রাখতেও সুবিধা হবে। দুটি কিউব বের করে নিলেই একটি ডিমের প্রয়োজন মিটে যাবে। বরফ জমাবার ট্রে-তে গোলানো ডিম egg দিন, জমে গেলে কিউব গুলো বের করে নিয়ে প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করুন। এতে জায়গাও বাঁচবে অনেক।

যদি ডিম egg না ফেটিয়ে রাখতে চান, সেক্ষেত্রে করতে পারেন আরও একটি কাজ। আপনার কাপকেক বা মাফিন তৈরির ট্রে-তে ডিম egg ভেঙে দিয়ে দিন, কুসুম যেন আস্ত থাকে সেইভাবে। ছোট বাটি হলেও চলবে। প্রতিটি ডিমের egg  ওপরে দিয়ে দিন এক চিমটি লবণ। এবার একে ডিপ ফ্রিজে রাখুন। জমে গেলে বের করে প্লাস্টিকের ব্যাগে রাখুন। এই ডিম egg দিয়েও আপনি যে কোন খারাপ তৈরি করতে পারবেন। যদি ডিম egg পোঁচ করতে চান, সেটাও সম্ভব। শুধু ডিম egg পোঁচ করার আগে এই ডিমকে egg বাইরে বের করে রাখবেন। সাধারণ তাপমাত্রায় চলে এলে পোঁচ করে নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *